যে ভালোবাসেনা
তার কি কপাল !
তার ধুলায় লুটে পড়ো
পদ্মা মেঘনা বয়ে যায় তাকে ধেয়ে
অবারিত সবুজ, অনাবিল নীল, রাশি রাশি তারা তার তরে।
আর যে বেসে যায়
তাকে দরজার ওপারে
শকুন ব্যাভচ্ছেদ করে তার হৃদয়
অরুপ চাষি লাঙল চালায় খাঁ খাঁ মাঠে
ঝিনুকের নরম ভিতরটায় নিষ্ঠুর দানা,
কষ্ট জমে মুক্তো অজস্র বছরের পরীক্ষায়।