নির্জন এ পৃথিবীর
কোন এক কোণে,
একা আছি বসে
নিঃশ্চুপ এই জোছনা রাতে।


মনে পড়ে যায় আজ
হাজারো সময়,
হাতে রেখে হাত
জেগে থাকা সারা রাত,
কেটে যেত কত অপূর্ণতায়।
কিংবা কোন বৃষ্টির দিনে
ভিজে একাকার দু'জন,
এক ছাতার নিচে
থাকার ব্যার্থ চেষ্টায়।


মনে পড়ে যায়
তোমার ভালবাসাময়,
সেই স্বপ্নীল সময়।
অথবা তোমার
হাসির ফোয়ারায়,
ভেসে যেত আমার
সব অভিমান,
ওই ভেজা জোছনায়।


আজ মনে পড়ে যায়
এই নীল জোছনায়,
ফেলে আসা সেই
উদাসী সময়।