সখ্যতা গড়ায়নি বুঝি শিরি-ফরহাদের মত ?
একবার আমায় বল তোমার বেদনা আছে কত,
রঙ্গিন চশমার ভিতর দিয়ে দেখো না মোর পানে
খালি চোখে দৃষ্টি রাখো স্বপ্ন আঁকা দু নয়নে ।  

এবার বল কিসের এত দুঃখ তোমার
দয়া করে ভুলে যাও সৌখিন বস্তু না পাওয়ার ।
দিয়েছি এক আসমান জমিন ভালোবাসা
নিয়েছি বাস্তবতার শেকলে বন্দি হয়ে কষ্ট ঠাঁসা ঠাঁসা ।


বুঝেও তুমি যদি হও অবুঝ
কেউ কি দিতে পারবে তোমায় শৃঙ্খলতার বুঝ ?
রুচি যদি নাই মিলে কেমন করে রবে
আমার ভেলা ঘাটে রেখে, সুখ তরী ভাসাও তবে ।


বাড়ে বাড়ে দিওনা বেদনার বিষ  
একবারেই ঢেলে দাও দুঃখের আশিস ।
ভালো না বেসে কেন বুকে জড়ালে ?
পুড়তে চাই না অমন সুখের অনলে ।


দুঃখের নায়ের মাঝি আমি উঠাতে জানি পাল
শত প্রতিকুলতার মাঝেও ধরতে পারি শক্ত করে হাল ।    
প্রতি দিনের টানাপোড়নে খেই হারাব ।  
এর চেয়ে ঢের ভালো,
           এক বিকেলের কষ্ট না হয় সঙ্গি করে নেব ।


২৪ চৈত্র ১৪২০ বাংলা, ০৭/০৪/২০১৪ ইংরেজ ।
কল্যণপুর, ঢাকা-১২১৬।