আমাদের দেশে ইংরেজি বিষয় পড়ানো হয় এবং তা খুব যত্ন সহকারে। এক্ষেত্রে যে সিলেবাস-সাহিত্য পড়ানো হয় তার সবই প্রায় বাইরের লেখকদের যাদের চিন্তা চেতনা ও মননশীলতার মধ্যে বাঙ্গালী মননের গুরু পার্থক্য আছে। কিন্তু আমরা পড়ি; রাত-দিন পড়ি। স্কুল-কলেজ-ভারসিটিতে পড়ি। টেবিল-টাওয়ারে পড়ি।এখানে কিন্তু ইংরেজি পড়া থেকে নিষ্কৃতি নাই। এই পড়ার কিছু অংশ যদি স্বজাতীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে পরিচালন সম্ভব হয় আমার বিচারে সেটা প্রশংসা-অনুপ্রেণার বাইরে রেখে দেওয়া সংকীর্ণতা। আমাদের মঙ্গলার্থেই আমাদের এ সংকীর্ণতা থেকে বের হয়ে আসা উচিৎ এবং সর্বোতভাবে জরুরী।


এটা বাংলা কবিতার ব্লগ আমি-আমরা পূর্ণাঙ্গ রূপে জানি। তার পড়েও বাংলা কবিতার পাশা-পাশি আমরা একেবারে মুষ্টিমেয় কেউ কেউ দু-একটা কবিতা ইরেজিতে লেখার সৎসাহস দেখিয়েছি। এটা ব্লগের পরিবেশ আংশিক বিনষ্ট করলেও  বৃহত্তর স্বার্থে চর্চার অধিকার রাখে। এখানে ব্লগ কর্তৃপক্ষকে আমি অনুরোধ করব তাঁরা যদি পারেন তো যেন একটা সাব-ব্লগ পরিচালনা করেন যেখানে ইংরেজি কবিতাগুলো শুধু দেখানো হবে। যারা গান গায় তারাই মূলত গান মনোযোগের সাথে শোনে। আশা করি গুরুত্ব দেবেন।


অপর পক্ষে ব্যনকৃত লেখার একটি সংগ্রহশালা রাখাও উচিৎ হবে যেখানে ঐ লেখকরা লগ ইন করে প্রবেশ করতে পারবে। এখানে দুটি বিষয় খুব গুরুত্বের। প্রথমটা—লেখক তাঁর লেখাটা দেখতে পাবেন; দ্বিতীয়টা—কী ধরণের লেখা ব্যান করা হয় বা হয়েছে তা দেখে দীক্ষা নেবেন। এবং সে সাথে যুক্তি উপস্থাপনের সুযোগ রাখাও সমীচীন হবে।


পরিশেষে অনুরোধ, আমার লেখা "Exterior Stomachs Endangered Peace" একটি উন্নত চিন্তাসমৃদ্ধ ব্যাতিক্রম সাহিত্য। কবিতার চিন্তা জগতের মধ্যে একটা নতুনত্ব ও অভিনবত্ব এ কবিতায়  বিদ্যমান। এটা আমার পেজে দেখানো হলে কর্তৃপক্ষের নিকট দেশ-সমাজ ও সভ্যতার পাশা-পাশি এ লেখক কৃতজ্ঞ থাকত।