রিক্ত এ প্রাণের সিক্ত ভালোবাসা লহ
হে শ্রাবণী, উত্তরের বুড়ি গেছে সরি
এসো দুই ফোটা প্রণয়ের কথা কহ
তৃষিত এ কর্ণের বাসনা পূর্ণ করি।
আজি কেন তব প্রাণে দুরন্ত বিরহ?
গাছে গাছে নবপত্রে উঠিয়াছে ভরি
পরভৃৎ ডাকিছে যে ডালে অহরহ
এ মধুক্ষণে সন্ন্যাসব্রত কারে স্মরি?


প্রণয়ের আশ্বাসে মন ভাঙ্গিয়াছে যে
করিয়াছে ছল অহেতুক প্রলোভনে
কেন তারে পিছু ডাক কী প্রয়োজনে?
সে-তো নির্মম বড়, কভু ফিরিবে না সে
আঁখি মেলো প্রিয়া, দেখো ভ্রমর গাহিছে
এ প্রেমে দাহ সাড়া, বসন্ত এসে গেছে।