১)


এ জীবন,,,এ আর কি!!
খেলার মাঠ।খেলেই যাচ্ছে কেউ
আমি তো নীরব দর্শক মাত্র,,,
কখন হাসি কখন কাদি,,,
তা নিজের ইচ্ছেটাই জানে না।
তবু তো এর নাম আমার জীবন!!!!


পূর্ণ করার সাধ থেকে অপূর্ণের হাত ধরেছি...
উত্তরাধিকার সূত্রে পাওয়া কান্নার দায়িত্বগুলো আরো বাড়াচ্ছি আগতের জন্যে।
তবুও তো এর নাম জীবন
আমার জীবন?


কি আছে এতে আমার?
সুখ তাও তো অপরের লাগি
শান্তি তাও তো দুনিয়ার লাগি
তাহলে আমার লাগি?
ঝুমকা?
হাত বন্ধনী?
নুপুর?
হা হা হা তাও তা আমার জন্যে না।
তাহলে এ কার জন্যে?
আমিই তো আমার জন্যে না
মাইক লাগিয়ে ঈশ্বর জানাচ্ছে পাঁচবার,,,
আমি তার জন্যে,,,
আসলেই কি সত্যি তাই।
দাঁড়াও যেদিন আত্মাটার দেখা পাই সেদিনই জিজ্ঞেস করব
এই দেহটা কার
আমার না তোমার?


২)আমি সতীদাহ নয় নিজেকে স্বামী দাহতে নিতে চাই,,,,
পারবো কি আমি?
ভুলে যেতে পারবো কি বাগানের পাশে সুন্দর দালানটির কথা?
যার পাশ দিয়ে বহে গেল কালো লিকলিকে রাজপথ,,


সে পথে চলে যাওয়া ফেরিওয়ালীদের মায়া কি ছাড়তে পারব?
কিবা অর্ধ্ব পড়া রবি বাবুর চোখের বালি উপন্যাস খানি?
আমার তো কাল একটি গান লেখার কথা,,,,তাকে নিয়েই
একটি কবিতা লেখার কথা,,,তাকে নিয়েই
একটি গল্প বলার কথা,,তাকে নিয়েই,,,!!!
তাহলে?
স্বামীদাহ?কি হবেগো তার?
ভালবাসার এমন সীতাযজ্ঞ যাবে কি বিফলে?
হবে না কি প্রমাণ
কতটা ভালোবাসি প্রিয়তমা স্ত্রীকে?


সতীদাহ হলে স্বামীদাহও কি হয় কভু মনে মনে?


৩)
মন তো চায়,,,প্রিয়ার ঠোটে আমার ওষ্ঠের রঙ মিশিয়ে দেই,,
এক নদীতে স্নান করি দুটি পদ্ম হয়ে,,,
মনতো চায় দুটি ডানায় ভর করে
আকাশে দুজন উড়তে।
এ জীবন খুব চায় ঝি ঝি পোকার সাথে দুটি প্রাণ একই সুরে গাইতে।
খুব চায় এ বুক কারো আঁচলে একটু মুখ লুকাতে,,
আর আমার গায়ের ঘ্রাণে
কারো তরে আতর বানাতে।


৪))
আমি অগ্নি হব,,,,
উনুন থেকে চিতায় বেচে রব আমি
জ্বলে জ্বলে বেচে রব সর্বত্র।
কিন্তু আমাকে বাচতে দিবে তো?
তোমরা মানুষ,,,
প্রয়োজনে আমাকে ব্রহ্মা বানাতে পারো
আবার নরকের চিহ্ন,,,,
তোমরা প্রয়োজনে আমাকে রাখতে পারো মন্দিরে
আবার ম্যাচের বক্সের ভেতর বন্দি করে।
কিন্তু আমি যে এ জীবন চাই না,,,
আমি আমার মত করেই হতে চাই দাবানল
কিবা মোমের অনল,,,
সেকি হতে দিবে আমাকে?


৫)


নারীতে আমি কিছুই দেখি না
এক অসহায় ধরিত্রী মা ছাড়া
নারীর মাঝে কপট পুরুষ নেই
নারীর মাঝে পলিমাটির খেলা নেই
নারীতে অগ্নি স্বভাবের জংলি রূপ নেই,,
নারী যেমন কেমন?
নারী খুন করে রক্ত পিতে পারে না
নারী কাদাতে জানে কিন্তু চোখের জল উপহাএ দিতে জানে না,,,
নারী যেন এক অসার পুতুল
কিছুই করতে জানে না
তবে সব করাতে জানে।