১)


আমি আজ কাকে জিজ্ঞেস করব,,,
সহিংসতা কাকে বলে?
যে মা যে বোন জীবন্ত দেহে দেখেছে
আজ্রাইলদের উর্বর  নৃত্য
দুয়ার সম্মুখে শান্তির নামে,,,!
আমি কি আজ তাদের জন্যে প্রেমের কবিতা লিখব??
আমি কি শ্মশানে দাঁড়িয়ে  সাম্যের গান লিখব
ডাকিনী যোগিনীর জন্যে?
আমি কি মধু হাতে সাপের  সাথে করব সহবাস
লিখব আহা কোথাও কোন পশুত্ব নেই
আহা সব ডেভিল ডেভিল খেলা!!!


তাই আমি তাদের বলছি
আজ ঘুমে আছে যে হারামজাদা
আজ তন্দ্রায় আছে যে হারামজাদী
চোখ মেলে তাকা বুদ্ধিবেশ্যার দল,,,,,,
কলম তুলে লিখ কবিতা
পত্রিকার পাতায় তোল স্লোগান
রাতের ঠকশোতে বাক বাণে বিদ্ধ কর শয়তান।


নাকি ভুলে গেছিস সকল প্রাণই প্রাণ!!
তুই শুধু কাঁদিস
ফেসবুক হতে মাটিতে
বাঁচাতে তোর মাকাল মান আর সম্মান।


২)


আজ সবাই ঘুমের দেশের ঘুমের পিল খাচ্ছে,,,,
খাওয়াচ্ছে জনে জনে,,,
আজ রক্ত কোন রক্ত নয়,,
মৃত্যু কোন মৃত্যু নয়,,,
আজ মাটির দেশে সব শিয়ালই বড় বড় কেঁচো,,,,
আজ ওদের কলম রাজপথের অলিগলি গেছে ভুলে,,
উনাদের আজ পুদন্ড পড়েছে ঝরে,,,
আজ ডাকিনী,যোগিনী রাণীর গায়ে ভীষণ ঠান্ডা জ্বর,,,
চোখের সামনে শুধু কুয়াশা আর কুয়াশা,,,
বঙ্গ দেবীর সিংহিনী গলায় বিড়ালের সুর,,,,


আজ সব কবিরা কবিতা লিখতে ভুলে গেছে,,,
সব গায়কেরা গাইতে ভুলে গেছে,,,
ভুলে গেছে নামজাদা হারামজাদা
পুরুষ্কার ফেরত দিতে,,,,
ভুলে গেছে ছাত্র হতে জনতা,,মিছিল কাকে বলে,,,
ভুলে গেছে বিল্লু রানী সংসদে মাইক কাকে বলে,,,


আজ কলম ধ্বজভঙ্গ রোগে প্লাবিত,,
আজ ফেসবুক খুবই শান্ত,
আজ পত্রিকা থেকে পত্রিকার অফিস বড়ই ভেজাল
রাতের টক শোতে তন্দ্রায়  বুদ্ধিবেশ্যারা,,,


আজ কোথায় কোন রোহিঙ্গা প্রীতি নেই,,
আজ কোথাও কোন মানবতা নেই
আজ কোথাও কোন ঘাস ফুলের মুখেও
জেদ অভিমান কিচ্ছুই নেই,,,


নেই নেই নেই কিচ্ছুই নেই
বই হতে লাইব্রেরীতে,,,
ভদ্র মানুষের অভদ্রতা দেখানোর সময় যে
এনে দিয়েছে শয়তান আজ ভুতে


৩)দাদা নেই,,,আজ বাংলাদেশ অন্ধ,,,কানে শুনে না,,
আজ বাংলাদেশে ফেসবুক নেই,,
পত্রিকা নেই,,টক শো নেই
আজ বাংলাদেশে মিছিল নেই, মিটিং  নেই
জুম্মা বারের পত তান্ডব নেই,,
আজ মাইকের মাঝে আওয়াজ নেই
পথের উপর পথ নেই
আজ কোন কবি নেই,বই নেই
কলম নেই,,
আজ কোন গীতিকার নেই,শিল্পী নেই
নেই বলতে কিছুই নেই,,
আজ কোন মানবতা নেই
আজ সরবতা নেই
আজ চোখে কোন জল নেই
বুকে কোন মায়া নেই
আজ বাচাও বাচাও বলে উৎসব নেইদাদা নেই,,,আজ বাংলাদেশ অন্ধ,,,কানে শুনে না,,
আজ বাংলাদেশে ফেসবুক নেই,,
পত্রিকা নেই,,টক শো নেই
আজ বাংলাদেশে মিছিল নেই, মিটিং  নেই
জুম্মা বারের পত তান্ডব নেই,,
আজ মাইকের মাঝে আওয়াজ নেই
পথের উপর পথ নেই
আজ কোন কবি নেই,বই নেই
কলম নেই,,
আজ কোন গীতিকার নেই,শিল্পী নেই
নেই বলতে কিছুই নেই,,
আজ কোন মানবতা নেই
আজ সরবতা নেই
আজ চোখে কোন জল নেই
বুকে কোন মায়া নেই
আজ বাচাও বাচাও বলে উৎসব নেই