১)


প্রতিটা সকাল আমাকে নিয়ে যায়
অনেক দূর,,,
আমি জাগি এক মৃত পৃথিবী হতে
এইত কিছুক্ষণ আগে শেষ হল সব,,,
এবার আবার সূচনার পালা,,,,


অনেক নৌকা আমার ডুবে গেছে,,
অজানা সাগরের অতল পাদদেশে,,
আমি নিমজ্জিত হতে হতে
ভেসে আছি বায়ুর সায়রে,,,,
এভাবেই হয়ত বেঁচে আছি
মৃতের দুয়ারে,,,,


২)
অনু আজ বাদে কাল তুমি যখন
ডাক্তারের চাকুর নিচে যাবে শুয়ে,,


তখন আমি চারদেয়ালের জেলে
শুকনো রুটি
আর এক কাপ সুপ দিয়ে
ঈশ্বরকে নিমন্ত্রন করেছি।
অন্তত মানুষ হয়ে
খায় যেন আমার সাথে।
আবদ্ধ দেহের উন্মুক্ত মনের
জ্বালা তবুও যদি কিছু যায়
বিধাতার বিবেকে।


৩)
বাবা,,
আমি অনেক কচি কিনা জানি না
তবে তোমার ছাদের নিচ ভিন্ন
আর কিছুই নেই স্বর্গ আমার।
আমি চাই নি অজানা এক পথে
বাড়াতে পা ,,,
তোমার নিশ্চিত মায়া স্নেহ হতে।


কিন্তু ওই যে জীবন
আজ টেনে নিয়ে আসল
এক নিরুদ্দেশ ঠিকানার মাঝে।


৪)
তোমার ডালিম গাছের তলে
যে কয়েকটা ডালিম ফল পড়ে আছে।
জানো তাদের স্বপ্ন ছিল
একদিন তোমার বাড়িতে বড় হবে।
বীজের চারপাশ ভরিয়ে দিবে লাল রসে।


তারও এক বাসনা ছিল
ঠাকুরের ভোগে না হোক
অন্তত তোমার ভোগে যাবে
পূর্ণতার পথে।


হায় ডালিম হৃদয়ের স্বপ্ন ঝরা ডালিম।