১)
মাতাল আমি হয়েছি সেই কবে!!!
যেদিন থেকে আমি ছিলাম উদাস,,,চন্দ্র দেখে...
স্নান সেরে, পুকুর ঘাটে যখন বসতাম শিশির ভেজা সকালে
তখন তুমি কলসী নিয়ে জল ভরতে আসতে
সুরার ফেরিওয়ালী হয়ে।
কেন?


আমি তো সেই আধার রাতে হয়েছি উন্মাদ,
হাতটি ধরে যখন তুমি হাটালে বিশাল হাওরী মাঠ।
রাত ভর যখন বললে কথা আঁচলে ঢেকে মুখ
সেদিন থেকেই জেনেছি আমি
বেচে থাকার কি সুখ।


২)
পাথরের দুনিয়ায়,,
পাথরই সাজায় ইমারত
কিবা পথ,
নরম তনু আর কোমল চরণের লাগি।
পাথরই করে সজ্জিত নদীপাশ
করে বন্দনা সমুদ্রের মুখ ছুঁয়ে,,,
পাথরতেই বাস করে ঈশ্বর
কখনো মূর্তি কিবা শিবলিঙ্গ হয়ে।


পাথর আমার করাতের বুক
পাথর আমার শাসনের চাবুক
পাথর আমার ফুলে দেবার শপথ।
পাথর আমার জলের কলসী
পাথর আমার  মত কিবা দ্বিমত।


৩)


আরেকবার ধরতে চাই তোমার কর্ণকুহরে প্রবেশিত বাতাসের গায়
লকেট হয়ে ঝুলে থাকতে চাই তোমার বুকে,,
হৃদকম্পন দেখতে চাই মেপে,,
অজান্তিকা,,,
আরেকবার এক রিক্সায় চড়ে প্রদক্ষিণ করতে চাই
বাসা থেকে সিনেমাহল,,
গায়ের ওই ধুলো বালির লক্কর জক্কর পথ।
ডুব দিতে চাই কোন এক মজা পুকুরে,,
তোমার সাথেই উড়ে যেতে চাই চাঁদের বুড়ির দেশে,,
দিবে কী সূযোগ আরেকবার
বলবে কি কথা আরেকবার
নাচবে কি নুপুর পায়ে আরেকবার
আরেকবার কেবলি আরেকবার
অজানাদেশের অজান্তিকা হয়ে!!!


৪)


অমিতাভ,,,
একটা চিঠি লিখেছি,,,তোমার নামে।
পোস্ট অফিস টা জানা নেই ভাই
আজ রাতে ঘুমের ঘোরে এসে দিয়ে যেও।
আর শুনো চিঠিটার সঙ্গে একটা পিস্তল দিয়েছি
ভেতরে চকচকে কয়েকটা বুলেটও আছে,,
প্র‍্যাক্টিস টা আবার করে নিও,,,


আত্মহত্যার প্র‍্যাক্টিস,,,!!
অমিতাভ  একটা সিঁদুর এর কৌটা দিয়েছি সাথে করে
তোমার স্ত্রীর জমানো সিঁদুর আছে সেথায়
অভাগী আর নিবে না তা কপালে,,।
লাল গোলাপ তার সাদা ধুতরা হয়ে গেছে,,
অভিশাপ দিয়ে গেছ তুমি এক নারীকে,,,,
কেন অমিতাভ?


তুমি আমাদের ভালবাস বলে?
এই মা মাটি মানুষকে বুকের ভেতরে স্থান দিয়েছ বলে?
হা হা হা
হা হা হা,,,
অমিতাভ জানি,জানি তুমি আবারো আত্মাহুতি দিবে
আবারো নিরাপদ রাখবে আমায়,,,,
তাই ছয়টা বুলেট আমার কাছেও আমি রেখেছি,,
আজ না হোক কাল
আমিও শিখব তোমাকে নিরপত্তা দিতে
বিশ্বাস কর আমি শিখবই।


৫)
ঘুমের মানুষ যদি না থাকে কাছে
ঘুম আসবে বল কিসে?
ঘুম তো আর নয় বালিশের ছোঁয়া
কিবা জ্বানালার ওপাশে
লাশের শব্দ,,কোন যুবকের কক্ষে।
ঘুম তো নয় প্যারাসিটামল,,,
কিবা গুগুলের সার্চ মেশিন,,


ঘুম যে অন্তরের কর্ম
দেহের এক রোগ কিবা সুখ।
বলো তা পেতে
কে না পাতে বুক
হয়ে উন্মুখ!!!
############
রুবেল চন্দ্র দাস
প্যারিস
১৯/১০/১৭