১)
রাত ভর যে নদীটার পাশে
ছিলাম ঘুমিয়ে,,কোন সতেজ ঘাসের মত,,
তার সাথে এমন রাতের পরিচয় ছিল না কভু আগে,,
ধুলিকনাও ছিল না কভু এমন,,,


কোথাও জানি মশারীর ভেতর,,
মাশরুমের মত জন্ম নিচ্ছে মশা,,
রক্তের অভিলাষে বাড়ছিল জন্ম আন্দোলন,,
আর অমনি বাড়ছিল
নব পরিচয় আমার,,আমারই সাথে,,
আর তাই
আমি একটু ভিজতে চাই,,
বিছানার পাশে রাখা পেয়ালার জলে,,,,,
আমি আরো মশা হতে চাই,,
মশারির ভেতরে,,


২)
না, না কাউকে বলব না,,
যে জলের শব্দ বলেছি তোমাকে
মেঘের আভরণে,,,
তা বাতাস স্পর্শ ভিন্ন মাটি জানবে না,,


কিন্তু বাতাস যদি ছুতে চায় মাটিকে,,
তাহলে কথা জেনে যাবে গাছ,,
নদী,নালা,পর্বত সব,, সব।
কেম