১)
কেন দূরে?হাত বাড়ালেই
তোমার স্পর্শ অনুভব পাই হাতে,,
মনে হয় এই যেন কিছুক্ষন আগেই
কেটলির গরম জল,,
ঠান্ডা করতে এনেছিল আমার পাশে,,।
আমার চুলের নরম সারিগুলি দিয়ে,,
নামিয়েছিল শত শত হাতি পায়ের পিপীলিকা,,
কেউ যেন পাশে বসেছিল,,
আমাকে দাঁড় করাবে বলে,,
পাখির স্পর্শ শিখাবে বলে।
কিন্তু
হাত বাড়ালেই মনে হয়,,
একটি নরম বালিশ আর
তুমি বেশ আমার কাছে,,
কিন্তু কোথায়?
কোথায় হাত বাড়াব?


২)
না,,কেউ ভালো নেই,,
ট্রেনের চাকার হৃদস্পন্দন গেছে বেড়ে,,
এই বুঝি থামতে হবে তাকে।
পাশের পাহাড়ে চুপ হয়ে আছে
ডাকাত সর্দারের দল,,
একটু পরেই নামবে হুংকারে,,,।
যে মেঘগুলি আকাশ সীমানায়
তারাও পায়ে মাটির জুতো পরতে চায়,,
বলতে চায় নয়ন,,ভীষণ বিষমাখা বুলিতে,,
কোথায় আছি,,কোথায় যাচ্ছি
অধিকার জানাজানিতে!


পাশের কোন গুহার মন্দিরে
নিশ্চুপ দেবতা আজো
আছেই শুধু শুধু তপস্যাতে।


৩)


আমি তো রাতের চোখে ঘুম পাড়িয়ে,,চলে যাব বিছানায়,,
মেশিনের গায়ে বরফ লাগিয়ে
শীতল করে দেবব সব, আবহাওয়ায়,,।
কিন্তু যে ফুলে ঢেলে এসেছি আগুন,,
তার দহন জ্বালা বুঝবে কোন পবন?
কোন সাগরের আয়তনে
শান্ত হবে পূর্ণ জলোচ্ছাস?


৪)
মন চায় নি,,,তবু যে চাইতে হয়,,
সুর লাগে না গানে,,তবু যে গাইতে হয়,,
কে যেন দিচ্ছে রুটিন ক্লাসের
ব্লাকবোর্ড এ লিখে,,
ঘুমাতে মন চায়,,
তবু বেতের সম্মুখে নিচ্ছে ক্লাস
বিধাতা,,!!!
বিমুখ হয়ে!!!


৫)
কি ছেড়ে কি নিব জানি না,,,
রেল লাইন হতে মাটির ব্যবধান
বেশি দূরে না,,,
হয়ত লোহার আভরণে হয়ে
থাকতে হয় পথ,,,
তবু মাটির সাথে ভুলেনি
কেউ কভু শপথ।