১)
খুব ইচ্ছে করে বাতাসের সাথে উড়ে যায় একবার
মাটির সাথে লেগে আছি সেই কবে থেকে,,
কভু কি সত্যি ভাবিতে পেরেছি একবার
নিচ দিকে শুন্যের কোন নেই কারবার।


২)
আমাকে দেখে চোখ ফেরাতে পারো অনেকবার
কিন্তু গায়ের উপর যে লেগে আছে পোশাক
তার নজর বন্ধি রুখবে কেমন করে,,
এই তো গতকাল রাতে এসে
আপন হাতে তোমার ওড়নার রঙে
একটি গোলাপ লাগিয়ে গেছে
ঠিক আমার বালিশের পাশে,,,


আমি এবার সেই বালিশে মাথা রাখছি
আর অনিদ্রায় কাটাচ্ছি যুগের পর যুগ।


৩)


আমি যে ঘরটাতে আছি বসে,,
ভাবছি সেই ঘরের মাটিটাকে
তুলে দিব চালার উপর,,
অনেক দিনইত গেল,,
অনেক স্বপ্নের চাষই তো হল,,,
মাটির উপর দাঁড়িয়ে,,,
এবার মাটিও কিছু স্বপ্ন দেখুক
নিজের সীমা ছাড়িয়ে।


৪)
বাইরে একটা বিশাল গাছ,,
বেশ দাঁড়িয়ে,,,,
নিচেই তার গজে উঠা কিছু ঘাস
পাতা মেলে ভাবছে
কত পিপীলিকা চলে যায় তার
নিচ দিয়ে,,,
তবু সেও তো আছে দাঁড়িয়ে,,,
কিন্তু এভাবে কি শুধু দাঁড়িয়ে
থাকা যায়,,,
যেভাবে আকাশ দাঁড়িয়ে থাকে,,
যায় কি?
নাকি হেলান দেবার অভিলাষেও
এক হতে চায় সব,,
মিশতে চায় পরস্পরে।


৫)
আমি যাব তোমার সাথে
ওই যে পথে পথে কাঁদা লেগে আছে,,,
কিবা তোমার সাথেই লেগে আছে বাঘের ভয়,,,
তাতেও আমার কোন ডর নেই ঠাকুর,,,,
প্রেম যে করেছি,,,
তোমাকে দেখে নয়,,
তোমার ছায়া দেখে আমার কল্পনায়,,
সেই আমাকে বলেছে
যেতে তোমার সাথে,,,
আমি যাব,,হ্যা হ্যা যাব।
কিন্তু নিবে কি?