একটুকরো জীবন


ক্ষণিকের আয়োজনে শব্দের কাছে গচ্ছিত আছে
বন্ধকি জীবনের খণ্ডিত আয়োজন!
জানালার কাঁচে এখনও আঙ্গুলের ছাপ
চৌকাঠে পড়ে থাকে প্রিয় জুতাজোড়া!
আজ বুঝি ফুরিয়ে যায় পায়ে হাঁটা পথের সীমানা
সীমান্তে আটকে গেছে হৃৎপিণ্ডের শেষচিঠি।
--------------------


প্রতারিত সেতু


ঘর মানে নিজের দিকে তাকানো
রাতজাগা নারীরা খুঁজে দিনের পণ্য ঘর ছেড়ে;
মহাসড়কের কোণে হতে সস্তা বিজ্ঞাপনের খোরাক !
যদি আর একটিবার জীবনের পূণর্মুদ্রণ হতো,
এ রাতজাগা কোলাহল থামিয়ে বলতাম-
এবার নিজঘরে ফিরো!