প্রভু, তুমি আছো মোদের অন্তর জুড়ে,
সময়ে-দুঃসময়ে সে উপস্থিতি মোদের স্পর্শ করে ।।
চোখে তোমায় দেখতে পাব, সে মহাপুরুষ তো নই,
কিন্তু যখন দেয়ালে পিঠ ঠেকে, তোমায় খুঁজে পাই ।।
মঙ্গলদীপ জ্বেলে তুমিই তো পথ দেখাও,
তোমায় অস্বীকার করার শক্তিও তুমিই মানুষকে জোগাও ।।
এই জগৎ সংসার তোমার ইশারায় চলে,
ভুল-ঠিক, পাপ-পুণ্য, সবই তুমি চাও বলে ।।
তবু আমরা মাঝে মাঝে অভিযোগ করি,
"তুমি অন্ধ, কিচ্ছু দেখো না, বৃথা মাথা ঠুকে মরি" ।।
দিকে দিকে এত অন্যায়, এত অত্যাচার,
কখনও বৃদ্ধা মা তার শিকার, পাঁচ বছরের শিশুও পায় না পার ।।
নতুন জীবনের স্বপ্ন নিয়ে নববধূ এসে সংসারে,
কভু বা শিকার হয় বধূহত্যার, পড়ে নির্যাতনের কবলে ।।
মানসিক অত্যাচারে মানুষ মানুষকে করে পঙ্গু,
ভুল মানুষকে ভালবাসার অপরাধে, ঝরে শুধু যন্ত্রণার অশ্রু ।।
নরক যন্ত্রণায় ছটফট করে এযুগের মীরা,
সব স্বপ্ন মুছে গিয়েও নিস্তার দেয় না তারে, সে পাষণ্ডরা ।।
এই এত অভিযোগ নিয়ে যখন যাই তোমার কাছে,
তুমি যেন মৃদু হেসে বল, অপেক্ষা কর, এখনও আরও বাকী আছে ।।
আমরা সাধারণ মনুষ্য, দোষে গুণে ভরা অতি তুচ্ছ প্রাণী,
লোভ-লালসা, হিংসা, যশ, খ্যাতি, অর্থ, কোনও মোহই কাটে নি ।।
তাই করি কত ভুল, হয়ত বা করে ফেলি অজান্তেই কত পাপ,
ক্ষমিও প্রভু মোদের তুমি, চোখের জলে যেন ধূয়ে যায় সব পাপ ।।
বন্য পশুর মত যখন পড়ি শিকারির ফাঁদে,
হাত ধরে বের করো তুমি, বুঝি, তুমি আছো সাথে ।।
এমনি ভাবেই আমৃত্যু যেন মিলে মিশে থাকি সাথে সাথে,
তোমার দয়ায় বারবার, যেন সাথী হই অজানা আধাঁর পথে ।।


বিঃ দ্রঃ- আমার প্রথম কবিতায় সকল কবিগণকে আমন্ত্রণ জানাই ।।