আসুক না তুফান, উঠুক না ঝড়,
ভাঙ্গিস না তুই মনেরই বল,
সব বাধা কাটিয়ে চল, এগিয়ে চল ।।
ফেলিস না তুই আর অশ্রু জল,
দেখবি আবার ফুটবে ঠিক শতদল ।।
সামনে তাকিয়ে দেখ একবার,
আকাশ তোরে ডাক দিয়েছে, এগিয়ে চলার,
চল, সব বাধা কেটে এগিয়ে চল ।।
ঈশ্বর তোকে দিয়েছে অনেক ঐশ্বর্য,
এমন সহজ সরল একটি মন, কজন পায় বল তো ??
কে বলেছে, তুই সুন্দর না ??
পাগলী একটা, তোর সৌন্দর্যের হয় না রে তুলনা ।।
ভগবান যাকে সবচেয়ে বেশি ভালোবাসে,
তাকে এমনি পরীক্ষা করে দেখে মাঝে মাঝে ।।
আবার সব আঁধার কেটে ফুটবে সোনা রোদের আলো,
সব দুঃখের অবসানে, আবার সবাই বাসবে দেখিস ভালো ।।
বলতো আমরা গাছে ঢিল মেরে পাড়ি আগে কোন ফল ??
ঠিক তোর মত সবচেয়ে মিষ্টি খেতে যে ফল ।।
সবচেয়ে সেরা ফল বলেই তো আঘাত আসে বেশি,
চোখেতে আনিস না জল, দিয়ে ফেল মিষ্টি হাসি ।।
প্রদীপ তুই মানি আমি এই জগৎ সংসারে,
না চাইতেও আলো দিবি, জানি নিজেকে নিঃস্ব করে ।।