নীরবে ভালবাসে,
তবুও বলা হয় না,
পলকের মধ্যেই দেখে,
হারিয়ে গেছে সে ভালোবাসা,
যা রয়েছে শুধুই অব্যক্ত,
হৃদয়ে আছে টান, কিন্তু
বাস্তবে, নেই তার মান,
এ গল্প, কভু নতুন না ।।


ভালোবাসা সুখী তার জীবনে,
কভু বা যোগ্য সাথী পেয়ে,
জীবনপথে এগিয়ে চলে,
ভালবাসার শক্তি ও ভরসায়,
উড়িয়ে দিয়ে বিজয় পতাকা ।।
দূর হতে সেও সুখী তার সুখে,
তাই ক্ষতবিক্ষত হৃদয় ও
যন্ত্রণার মাঝেও ছুটে যায়,
চেয়ে থাকে তার জয়ের পথ পানে ।।


কিছুই নেই তার চাওয়া,
কিছুই নেই আজ দাবী,
তবু মেলে লাঞ্ছনা, হয় দ্রৌপদী ।।
জীবনের জুয়া খেলায় নিঃস্ব সে,
যা পেয়েছিল, সব আজ অতীত,
আজ সব হারিয়ে, কঠিন এক চেষ্টা,
যদি আবার পায়ের তলায় মাটি পায়,
তাহলে আবার সে বাঁচতে চায় ।।

সেই সংগ্রামের পথেও পদে পদে যাতনা,
এক এক জনের তাকে ঘিরে এক এক
রকম জল্পনা-কল্পনা, কেউ বোঝে না,
যন্ত্রণা বিঁধে রেখে হৃদয়ের গভীরে,
'কেমন আছিস', বলে এক হাসি দিয়ে,  
গল্পের স্রোতে ভেসে যায়, আজও সেই কন্যা ।।
সে, তার ভালবাসা, তার জীবন ও সরলতা,
এই সব নিয়েই এগিয়ে যেতে চায় সে কন্যা ।।


এত লাঞ্ছনা, এত আঘাত, পারে না,
ভোলাতে তাকে, তার সে ভালবাসা,
এত অপমান, এত গঞ্জনা,
তবুও তার সে টান আজও মোছে না ।।
অনেকের কাছে অনেক রূপে,
অনেক নামে, অনেক অ্যাখ্যায়,
পরিচিত সেই কন্যা ।।
কিন্তু আমার চোখে, সে হল
এ যুগের এক অগ্নিকন্যা ।।