যাব না আমি চলে আমার মা-বাবাকে ছেড়ে ,
তাদের কোল থেকে কে আমায় নেবে কেড়ে ?
এত সুন্দর বিল ! দিঘি কালোজল ! ঝাউবন !
পাখপাখালি আর গাছগাছালি ভরা বাগান ;
সন্ধ্যাবেলায় ঝিঁ ঝিঁ পোকার ডাক ,
দূর খেয়াঘাটে মাঝিমাল্লার হাক |
সকালে পাখির কিচির মিচির শব্দ ,
ভাই বন্ধুদের মিষ্টি মধুর জব্দ
ছেড়ে বল যাব কোন অজানায় , গেলেও কি আর আসব আমি এই ঠিকানায় ?


(কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ | আসসালামু আলাইকুম )