'প্যারিসের আইফেল টাওয়ার
পৃথিবীর সপ্তমাশ্চর্যের একটি মানি,
কিন্তু,আমার চোখে এখনো
শ্রীমঙ্গলের শ্রীরুপটাই সবচাইতে শ্রী-খনি।'-
এইভাবে দূরালাপনে আজকাল ছন্দ দোলায়
সুশীলের বিমূর্ষ স্বরধ্বনি।
কভেন্ট্রি সিটি হতে স্ক্রু-ঢিলা রায়হান
সুশীলের বিমূর্ষতার রেষ ধরে
অপ্রিয় স্বরে সত্য স্বরের করে তুলে উথ্থান,-
'কোথায় ভাবছিস কৃষ্ণ,তপন,
কেমন আছে রুপক-জয় (!?),
তুই আর আমি দুজনেই বর্বর
প্রকাশ পাবেই আমাদের পরাজয় !'


দিন যায় দিনের নিয়মে,
রায়হান চিঠি বাছাইয়ের কাজ করে
লোভ করার ক্ষোভে,শরমের গরমে!
রাত যায় রাতের নিয়মে,
সুশীল কাজ শেষে ঘরে ফিরে
যেতে চায় ঘুমে,ক্লান্তির বিশ্রামে।
ঘুম আসেনা,বিশ্রামে জেগে ওঠে বিস্মৃতি।...
পুরনো গানের সুরে হঠাৎ বেজে উঠে ফোন,
হুড়মুড় করে রিসিভার ধরেই সুশীল বলে,-
'হ্যালো,স্বদেশ হতে কী বলছিস বন্ধু কোন একজন'?
ক্লান্তি জড়ানো গ্লানিমাখা হাসিতে জবাবে বলে রায়হান,-
'আরে বুদ্দু!আমার একটা কথা মনযোগে শোন,
পুরনো স্মৃতিতে আমরা পুরনো এখন,
আবেগের মূল্য কতো জানিস (?)-ঘন্টায় ৮৫০ টাকা!
এটাই সত্য এখন,এটাই বহমান জীবন!'


                              মো. ওয়াছি উদ্দিন তালুকদার (রায়হান)
                              ২০শে জুলাই,২০০৬ ইং
বি.দ্র :- লিখাটি প্রথম প্রকাশিত হয় ২০০৭ সালের একুশে বই মেলায়।