কিছুটা বালু মুঠো করে তুললে, থাকে কি সবটুকু তাতে?
কিছুটা গড়িয়ে পড়ে যে যাবেই,   আঙ্গুলের ফাঁক যে তাতে!
কিছুটা জল আঁজলা করে, দিতে যদি চাও মুখে,
কিছুটাই পাবে,কিছুটা যাবে,
ঐ আঙ্গুলের ফাঁকটি দিয়ে||


দু'চোখ ভরে পুরোটা দেখ!
পাও কি সত্যি পুরো?
কিছুটা দ্যাখো,বাকি অদ্যাখা,
পুরোটা যায় না দ্যাখা!
পুরোটা হৃদয় দিয়েছ ভাব,
সত্যিকি দিয়েছ বল!
কিছুটা দিয়েছ,কিছুটা নিয়েছ,
কিছুটা রেখেছ একা!


ভালবেসেছো পুরোটা ভেবেছো?
দিচ্ছ কেন ফাঁকি?
কিছুটা বেসেছ, কিছুটা খেয়েছ,
এখনও অনেকটা বাকি|
কিছুটা হেঁটেছি বালির উপরে,
কিছুটা সাঁতার জলে,  পায়ে হাতে,
এখনো আছে অনেক  বাকি ,
এ জটিল পথ পার হতে!!