আরো একবার আসতেই পারো অনামিকা,
যেদিন তোমারো মনে হবে সব ঢেউ থেমে
গেছে স্বখাত সরসীর,অথচ থামেনি হাওয়া,
কোলাহল থেমে গেলে আজো  প্রত্যক্ষ্ করি
তোমার অবাধ বিচরণ আধো অন্ধকারে,
অনায়াসে এ হাত ছুঁয়ে দেয় তোমার শরীর,
যে গন্ধ বাতাসে ছিল শেষ সাক্ষাতের কালে
সেই গন্ধে ঘরের আঁধার আজো মাতোয়ারা,
তুমিও কি রেখেছো খুলে সেই জানালাখানি,
সেদিনের সেই গন্ধ ঢোকে কি তোমার ঘরে?
যে পায়রাটা সেদিন হাতে দিতে গিয়েও
কি জানি কি ভেবে উড়িয়ে দিয়েছিলে আকাশে,
আজো চোখ বুজলে স্পষ্ট শুনতে পাই তার
ডানার সেই বক্ষবিদারক নিদারুণ ধ্বনি,
চোখ মেলে দেখি শুধু নীল নীল শূন্যতা,
তবু থামেনি আজো অবুঝের চেয়ে থাকা।