---------------------------------
*  হাসতে বললেই হাসবো কেন  *
---------------------------------
মানছি তুমি শ্মশান থেকে
বন এনেছো তুলে
জঙ্গলে আজ শান্তি অনেক
বাঁধ গিয়েছে খুলে,


পাহাড়ের সেই রক্তঝর্ণা
হয়তো গেছে থেমে
তাই বলে কি সব পেয়েছি,
পড়বো কেন প্রেমে?


খুন-ধর্ষণ হচ্ছে দেখেও
থাকবো তোমার কাছে?
তোমার ছেলে ময়ূর বুঝি?
ওরই ছেলে বাঁদর-নাচে !


হয়তো আগে বেশি হতো,
তাই তো তোমায় আনা,
তাই বলে কি একটা হলেও
করবো না কো মানা?


পাপীর মাথায় ধরছো ছাতা,
সে নাকি খুব কাজের,
ভোট বাজারে ভেজাল বিকোয়,
দাম কি সাধু-সাজের?


হাসতে বললেই হাসবো কেন
আমরা কি সেই গাছ?
বাতাস দিলেই দু ডাল তুলে
জুড়বো ভূতের নাচ !
         ---
কলকাতা -- ৭০০১২৫
      ২৪/০৪/২০১৪