কেন যে কবিতা লিখি তা অনেক সময় নিজেও ঠিক বুঝতে পারি না। হয়তো ঠাট্টা করেই বলা হয়ে থাকে যে, লেখাপড়া জানা একজন বাঙালীও খুঁজে পাওয়া যাবে না, যে জীবনে অন্ততঃ একটিও কবিতা লেখেনি। এখন প্রশ্ন হলো, যারা কবিতা লেখে, কেন লেখে? কবিদের কাছে যদি এই প্রশ্ন করা হয়, আমি নিশ্চিত সকলের উত্তর একরকম হবে না।

         আমি নিজেও কি ঠিকঠাক জানি, কেন কবিতা লিখি! এর আগে "কেন কবিতা লিখি"(৫/৭/১৪) শীর্ষক আলোচনায় নিজের অনুভূতির কথা অনেকটাই জানিয়েছি।আসরের সকল কবির কাছে তাঁদের অনুভূতির কথা জানানোর জন্য আহ্বানও জানিয়েছিলাম। কিন্তু দুঃখের বিষয়, লেখাটিতে একটাই মাত্র মন্তব্য পেয়েছিলাম। তাহলে কি ধরে নেবো যে, সকলেই আমারই মতো এই ব্যাপারে বহুধাগ্রস্ত? অর্থাৎ নিজের কাছেও ব্যাপারটা ঠিক পরিস্কার নয়?


         আমার অন্য একটি লেখায়(১৩/৭/১৪) জনৈক কবি মন্তব্য করেছেন যে, "আমি কবিতা বা যা-ই লিখি, সব মনের খেয়ালে। আমার লেখার মান, বিষয় এবং শব্দচয়ন সবই আমার মত। তাই এ থেকে কেউ রস খুঁজে পায়, কেউ পায়না। এতে আমার মাথা ব্যথা নেই। আমার কাজ লিখে যাওয়া । আসলে কেউই অমর হওয়ার জন্য লেখেনা, লেখনির মাধ্যমে অমর হয়ে রয় । সুতরাং মন্তব্য বেশি পড়লেই ভাল লেখক, ভাল কবি-তেমন ভাবা ঠিক নয়। মতামত আমার একান্ত। কেউ দ্বিমত করলে আমি অখুশি হবো না ।"


    ওই মন্তব্যের প্রতিক্রিয়ায় অপর একজন শ্রদ্ধেয় কবি মন্তব্য করেছেন, " আপনার কথাগুলো একদম ঠিক, আমারও মনের কথা। কবি-লেখকের কাজ লিখে যাওয়া, পাঠকের কাজ সে কবিতা/লেখা পড়া, রসাস্বাদন করা। পারলে ভালো, না পারলেও মন্দ নয়। আমার যে কবিতাকে আমি খুব ভালো হয়েছে বলে মনে করি, সেখানে মাত্র ৫জন বোদ্ধা পাঠকের মন্তব্য পেলেই আমি খুশী। অবশ্য একেবারে শূণ্য মন্তব্য নিশ্চয়ই আমারও ভালো লাগবেনা। সেক্ষেত্রে নিজেকে অগণিত পাঠকের মাঝে এক বিচ্ছিন্ন দ্বীপের মত মনে হবে।"


          আমারও মনে হয়, শূন্য মন্তব্য কারোরই কাম্য হতে পারে না। কেমন যেন লেখাটিকে ব্রাত্য মনে হয় আর আত্মবিশ্বাসে একটুখানি হলেও চিড় ধরে মনে হয়। সত্যিই তো খুব বেশি না হলেও অন্তত দু-তিন জন সমঝদার পাঠকও যদি মন্তব্য দেন, তবু খানিকটা আশ্বস্ত হওয়া যায়।আর প্রথম জন যেটা বলতে চেয়েছেন যে, কেউ মন্তব্য দিক বা না দিক আমার তাতে মাথা ব্যথা নেই, আমার কাজ লিখে যাওয়া অর্থাৎ শুধুমাত্র নিজের অনুভূতিটা কবিতার মাধ্যমে প্রকাশ করতে পারলেই যে একধরণের মানসিক তৃপ্তি আসে কেবল সেই তৃপ্তিটুকু পেলেই যথেষ্ট। কিন্তু এক্ষেত্রে প্রশ্ন থেকে যায়, তাহলে তো নিজের ডায়রিতে লিখে রাখলেও সেই তৃপ্তি মেলে।এই আসরে প্রকাশ করার প্রয়োজনীয়তাটা কোথায়?


        তাহলে তিনটি প্রশ্ন  উঠে এলো,
    ১। আপনি এই আসরে কেন কবিতা প্রকাশ করেন?
    ২। কেবল মন্তবের সংখ্যা দিয়ে কি কোন কবিতার মান নির্ধারণ করা ঠিক?
    ৩। একেবারে শূন্য মন্তব্য অথবা খুবই কম মন্তব্য কি  কবিকে হতাশ করে না ?


        এ বিষয়ে আপনার মতামত কি? জানালে খুবই খুশি হবো।