১) শুধুমাত্র একটি শব্দ শুনে এক ইতালীয়ান মুসলমান হয়ে যায়।


কি বিশ্বাস হচ্ছেনা বুঝি ?


আসলেই সত্যি।


আসুন জেনে নেই কি সেই সম্মোহনী শক্তি,যার কারনে শব্দটা শুনেই একজন অমুসলমান ইউরোপিয়ান মুসলমান হয়ে গেলো।


এক ইতালীয়ান একদিন তার বাসার কাজের জন্য একজন মুসলমান দিন মজুরকে নিয়ে যায়।দিন মজুর এজন্য বললাম, ইউরোপে অনেকেই দিন মজুর হিসাবে কাজ করে থাকেন নির্দিষ্ট কোন কাজ না পেয়ে। তো একদিন কাজ করিয়ে লোকটির সাথে ইতালিয়ানের ভালো সম্পর্ক হয়।


প্রচন্ড শীত। তার উপর তুষারপাত হচ্ছে অবিরত। তাপমাত্রা মাইনাস ৩/৪° হবে। এই অবস্হায় মুসলমান দিন মজুর রাস্তার এক মুড়ে দাড়িয়ে ছাতা বিক্রি করছে। ঐ সময়ে তার পরিচিত ইতালীয়ান সেই রাস্তা দিয়ে গাড়ি ড্রাইভ করে যাচ্ছে।ট্রাফিক সিগনালে পড়ে গাড়ি থামিয়েছে। হঠাৎ ইতালীয়ান দেখলো মুসলমান দিন মজুর এই শীত ও তুষারপাতের মধ্যে রাস্তায় ছাতা বিক্রি করছে। হাতের ইশারায় ডাক দিলো এবং কাছে নিয়ে জিজ্ঞেস করলো কেমন আছ ?


মুসলমান দিন মজুর স্বভাববশত বলে উঠলো, আলহামদুলিল্লাহ ভালো আছি।


ঐ একটি কথায় ইতালীয়ানের মনের মধ্যে সাংঘাতিক রেখাপাত করলো। তার হৃদয়ের সকল বন্ধ দুয়ার টাস টাস করে খুলে গেলো।সে ভাবতে লাগলো নিজকে নিয়ে।কত আরাম আয়েশের মধ্যে থেকেও তারা ভালো নেই। অথচ এই প্রচন্ড হাড়কাপা শীতে,তুষারপাতের মাঝে রাস্তায় দাড়িয়ে কি প্রশান্ত মনে বলতে পারে যে আলহামদুলিল্লাহ ভালো আছি।


কিসের শক্তিতে মুসলমানরা এটা অর্জন করতে পারে ?


এই চিন্তা থেকে সে শুরু করলো ইসলাম নিয়ে পড়াশুনা। এক পর্যায়ে আল্লাহ তার এই বান্দার হৃদয়ে হেদায়াতের আলো প্রজ্বলিত করে দিলেন। ইতালীয়ান মুসলমান হয়ে গেলো।


আমাদের জন্য শিক্ষা : আসুন,আমারাও সর্বাবস্তায় আলহামদুলিল্লাহ বলার চেষ্টা করি। হতে পারে আমার এই বলাতে অন্য কারো অন্তরে রেখাপাত সৃষ্টি হবে।