সেদিন যাচ্ছি বাংলাদেশী কমিউনিটি মসজিদে। এমনিতেই দেরি করে ফেলছি,তাই মনের মাঝে খুবই তাড়াহুড়ু। কেননা ওখানে আমার জন্য অপেক্ষা করছে অন্তত ২০ জন তরুন ও যুবক। একটা সাংস্কৃতিক প্রোগ্রামের প্রস্তুতির জন্য তারা আমার অপেক্ষা করছে। অবশ্য দায়িত্বশীলকে জানিয়ে দিয়েছি যে আমার দেরী হবে।তবুও মনের মাঝে তাড়াহুড়ু। এই সময়ে লক্ষ্যস্হানে পৌছার আগে যদি গাড়ি থেকে নামিয়ে দেয় তাহলে আপনার মনের অবস্হা কি হতে পারে। খুবই রাগ হবেন।বাংলাদেশে হলে তো রীতিমত ড্রাইভারের সাথে মারামারি লেগে যাবে।কিন্তু এখানে আমার সাথে বাসের সবাই কিছু না বলেই নেমে গেলো। কেহ কোন ধরনের রাগ করলোনা। আমি অনেক দৌড়ের উপর থাকলেও সেখানে মনটা খারাপ হলোনা ।বরঞ্চ, তাদের দেশের এই মানবতাবোধ দেখে খুবই ভালো লাগলো এবং নিজেদের দুর্বলাতার জন্য বিশেষ করে মধ্য এশিয়ার মুসলিম দেশ গুলোর কথা মনে করে লজ্জিত হলাম।


এমন কি ঘটেছিলো বাসে ?


তেমন কিছুনা। বাস কোন দুর্ঘটনায় পতিত হয়নি বা বাসে আগুন ধরেও যায়নি। বাসে একজন মানুষ সম্ভবত শ্রীলংকান হবে সে অসুস্হ্য হয়ে পড়ে। যার কারনে ড্রাইভার বাসের অন্য যাত্রী সবাইকে নামিয়ে দিলো এবং জরুরী মেডিক্যাল চিকিৎসা সেবা যারা দিয়ে থাকে তাদেরকে ফোন দিলো। আমরা অন্য বাসে উঠার আগেই দেখলাম চিকিৎসকরা এসে পড়েছেন এবং তারা যথারীতি চিকিৎসা শুরু করে দিলো।


চিকিৎসা সেবা মানুষের মৌলিক অধিকার। কিন্তু বর্তমান দুনিয়ায় মুসলমান দেশ গুলোতে যা কল্পনা করাও যায়না। অথচ .................।