ও মেয়ে কাছে আসতে এত লজ্জা পাও কেনো?
মনে হচ্ছে, তুমি যেন চাঁদের দিকে তাকিয়ে কখনো হাসই না;
কখনো রাঙা স্বপ্নই দেখোনা, বরফে ঢাকা নদীর মতো
     তোমার অন্তরে যেন নীল আবেগের স্রোত
              প্রবাহিতই হয় না।
     যাক! এ কথা না হয় ছেড়েই দিলাম।

আচ্ছা! পাপড়ি না মেললে ভ্রমর আসবে কেমন করে?  
হাত না বাড়ালে সম্পর্কের সেতু বন্ধন হবে কেমন করে?
প্রেমের উষ্ণতায় যদি না হৃদয়ে স্বপ্নের ডিম ফোটাও সে ডিম
দেখবে কেমন করে পূর্ণতার আলো?  ভালোবাসার রঙ তুলিতে
যদি না রাঙাও মনের ক্যানভাস কেমন করে দেখবে তুমি
      রামধনু ছড়ানো সুখের আকাশ?
                       না!
             আজ আর লজ্জ্যা নয়,
   লজ্জার মাঝে রোমান্টিকতার শয্যা পেতে
নতুন কামনায় অবগাহন করে; এসো ধীরে ধীরে
  এগিয়ে নিয়ে চলি আমাদের জীবন কাহিনী ...

                    ****