জীবনের আকাশটা নয়তো রোদেলা সকাল
     নয়তো শুধুই জোছনা ভরা রাত,  
জীবনটা তো সমস্যার কালো মেঘে ঢাকা
     সইতে হয় প্রতিনিয়তই আঘাত।
জীবনের কতো ভালো লাগা নীল মুহূর্তরা
     বুদবুদের মতো হারায় সময় স্রোতে,
কতো মন খারাপি না ভালোলাগা চিন্তারা
      জেগে ওঠে যে অস্থির চেতনাতে।
প্রতিদিনের বিষন্ন ব্যস্ততায়
সহানুভূতিরা যে পথ হারায়
            ভালোবাসার বুকে চলে নিয়মের করাত।।


এখানে যে দুঃখের আগুন লাগা মনে
     আশারা হয় বিপন্ন অসহায়,
ভরসা তরী ফেলে ভারসাম্য হারিয়ে
    স্বপ্ন টিকিয়ে রাখা হয় যে দায়।
ক্ষণিক টুকরো সুখের মায়াবী মায়ার তরে  
    পাঞ্জা লড়ে চলা অভাবের সাথে,      
হাজার ধূসর স্মৃতিদের জীবাশ্ম জমানো  
      যেন হৃদয়ের গ্রন্থিতে গ্রন্থিতে।
সইতে হয় যে কতো বেদনা
ঝরাতে হয় যে কতো অশ্রুকণা
       ছাড়তে হয় যে এখানেই কতো প্রিয় জনের হাত।।


এখানে যে ক্ষীণ চাহিদার কঙ্কাল নিয়ে
     পাড়ি দেওয়া ধু ধু মরুভূমি,
অনন্ত ক্লান্তি নিয়ে যেন টিকে পড়ে থাকা  
     একলা বিনিদ্র নিশি যামী।
এখানে যে হিংসার লেলিহান আগুনে
     দগ্ধ হয় নিত্য দিন এই মন,
অবিরাম চোখের জলে রঙিন সব স্বপ্নরা  
      চোখেতেই করে অবগাহন।
নামে না যে স্বস্তির বৃষ্টি  
হয় না যে চিরো সুখের সৃষ্টি  
       চিরো দিনই যেনো ঊষর হয়ে থেকে যায় বরাত।।  

                   ****

**** (আজকের লেখাটা গানের মতো করে লেখার চেষ্টা করলাম) ***