জগৎ ও জীবন মানেই কৌতূহল । প্রতিটি সময়ের পরতে পরতে জড়িয়ে থাকে কৌতূহলের গিঁট আর এই গিঁটের মধ্য বাঁধা থাকে অপার জ্ঞানের ছোটো ছোট পূর্ণতা,  অসীম তৃপ্তি। আমাদের এই তৃপ্তি আস্বাদনে  কৌতূহলী গিঁট খোলার পেছনে এক বড় ভূমিকা পালন করে কুইজ। অজানাকে জানার অচেনাকে চেনার নিবিড় সেতু বন্ধনের উৎসাহ'ময় যোগসূত্র লুকিয়ে থাকে প্রশ্ন মনষ্কতার আবরণে আর এই আবরণ উন্মোচন এর অন্যতম মাধ্যম কুইজ কে বলা যায়। কুইজ এর মধ্য দিয়ে এক দিকে যেমন জগৎ ও জীবনের অন্তর্দশন বা অন্ত-রহস্য  উদঘাটিত হয় অন্যদিকে তেমনি আমাদের গূঢ় আত্ম অনুসন্ধিৎসার প্রবণতা আরও প্রখরিত হয় । ফেলে আসা সময়ের বাঁক থেকে সমকাল সহ অতীত কাল পর্যন্ত  প্রতিটি কোণে পৌঁছে দেয় কুইজ এবং আবিষ্কৃত হয় ছোট ছোট জ্ঞানের ভাণ্ডার, যা আমাদের প্রজ্ঞাবান করে তোলে। কুইজ মানেই প্রশ্ন উত্তরের সঙ্ঘবদ্ধতা, জানা না জানার সংমিশ্রণ । আদিম কাল থেকে মানুষের প্রশ্ন-বাদী মননের দৃষ্টিকোণ থেকে কুইজ এর বহিঃপ্রকাশ । বর্তমানে  যার ভূমিকা গুরুত্বপূর্ণ এবং অঙ্গাঙ্গি ভাবে প্রতিফলিত।  দেশ-কাল রাজ্য-রাজনীতি অর্থনীতি ধর্মনীতি খেলাধুলা বিজ্ঞান দর্শন সাহিত্য প্রতিটি বিষয় এর পাশাপাশি  সামগ্রিক জীবনের রূপাবয়ব পরিস্ফুটিত হয় কুইজ  এর মধ্য দিয়ে । তথ্য নিষ্ঠতা কুইজ এর মূল  বুনিয়াদ । যুক্তি বা তর্ক নয় তথ্যনিষ্ঠতাকে অবলম্বন করে এর সজীব সক্রিয়তা। বিশ্লেষণ হীন ছোট্ট পরিসরে মগজ মিটার ঝালিয়ে নেওয়ার সুকৌশল যুক্ত সফল সার্থকতার প্রয়াস কুইজকেও বলা যায়। যা আমাদের অজানাকে জানার চরম পরাকাষ্ঠা সাধনে অগ্রজ ভূমিকা পালন করে।  


*** প্রিয় কবি  শিমুল শুভ্র দাদার আয়োজিত 'কুইজ প্রতিযোগিতার' প্রথম স্থানাধিকারী প্রাইজ 'অক্সফোর্ড বাংলা অভিধান' বইটি আজ দুপুরে অনেক অপেক্ষার পর হাতে পেলাম । ভীষণ ভীষণ ভালো লাগলো, খুব খুব খুশি হলাম। অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই প্রিয় শিমুল শুভ্র দাদাকে ও সম্মানিত এডমিন মহাশয়কে , সাথে কবিতা আসরের সকল কবি বন্ধু ও আমার প্রিয় প্রিয় দাদা দের শুভেচ্ছা জানাই । সবাই খুব খুব ভালো থাকুন ও সুস্থ থাকুন।  
                              


                          *******