জানেন দাদা, বড়লোকে কবিতাটা ভালোবাসে না!
অডিও ভিডিও লাইভ চ্যাটিং,
লং ড্রাইভ আউট গোয়িং,
রেস্টুরেন্টে ট্রিট, মিটিং
বইপড়ার সময়? ওটা তাদের মেলে না!
জানেন দাদা, বড়লোকে কবিতাটা ভালোবাসে না!


স‌্যোশাল মিডিয়া সেলফি ঢঙ
মনে বড় পশ্চিমা রঙ
আপলোডিং আর ডাউনলোডিং,
সাহিত্য সংস্কৃতিতে সময় বোরিং!
কবিতা? ওটা এ যুগে চলে না!
জানেন দাদা, বড়লোকে কবিতাটা ভালোবাসে না!


প্লেবয়, ভোগ, ফোর্বস এসবই বেশ
কতো মর্ডান, আপডেটেড!
সাহিত্য কাগজে আছে কি রে ?
ওসব বড় ব্যাকডেটেড!
সাহিত্যপাতা? ওটাতে মন মাতে না!
জানেন দাদা, বড়লোকে কবিতাটা ভালোবাসে না!


তবে, আমি যা মেনে চলি-
প্রশস্ত হৃদয়কে 'বড়লোক' বলি।
সংস্কৃতিমনা- তারাই ভালো,
জগতে আনে- তারাই আলো।
জানেন দাদা, এমন লোকে-
কবিতাটা ভালো না-বেসে পারেই না!