অনেকে বলে আমরা নাকি ভ্রান্ত পথের উদ্ভ্রান্ত যাত্রী
শুধু কল্পনার ফানুস উড়াই, যতসব লেখালে‍খি তাও অর্থহীন
প্রেম, ভালোবাসা, বিরহ, সূখ, দুখ কিংবা বেদনা- আমি বলি
এদের জন্যেই তো ছন্দময় জীবন আথবা জীবনটা ছন্দহীন ।
কেউবা বলে অহেতুক নারী নিয়ে মাতামাতি
কেউ বলে ব্যক্তি জীবনে আমরা নাকি অনেকটাই অনৈতিক
"আমরা ছাড়া সবাই কি সজ্জন ?" সবিনয়ে বলি
কতজনের আছে নীতিবোধ, কতজনের মনটা শৈল্পিক ?
আসলে কবিদের উপজীব্য শুধু নারী কিংবা নয় শুধু পুরুষ
বরং এ ভেদাভেদহীনতা । আমাদের উপজীব্য-
সব ধর্ম, সব বর্ণ, সব শ্রেণী, সব দেশ, সব সংস্কৃতি
আমাদের ভাবনায়- অসাম্প্রদায়িকতা ।সবাই এক, সবাই মানুষ ।
আমরা স্বপ্ন দেখাই, স্বপ্ন সাজাই আপন মনে
আমরা সব কিছু ভাগাভাগি করি সবার সনে
পুরো পৃথিবী এক ভাবি, আমরাও সবার । সবার সাদাসিধে মন
সব ক্ষেত্রে উদার আমরা, কোন ক্ষেত্রে নই কৃপন ।