মুক্তিযুদ্ধ - আমাদেরকে অস্তিত্ব করেছে দান
গ্রোথিত করেছে বিশ্বের বুকে বাংলাদেশের প্রাণ ।
লাখো শহীদের রক্ত দরিয়া বিনিময়ের দরুন
সবুজের বুকে উঠলো তব স্বাধীনতার নবারুণ ।


জয়পতাকা ছিনিয়ে আনতে জিবন দিলো কত বীর
দেশমাতার মুক্তির তরে কতো নারী হারালো নীড় ।
সমকালীন বহু বিদেশী বন্ধু দাড়ালো মোদের পক্ষে
স্বাধীন হবে সোনার বাংলা এ চেতনা নিয়ে বক্ষে ।


স্বাধীন হলো দেশ - এরপর সময়ও গড়ালো বেশ
জাগলো ইচ্ছে মনে আজ দশক চারের পর
বন্ধুর ঋণ করবো শোধ একটু জানিয়ে সম্মান
সাধ্য কম তবুও স্বর্ন খচিত উপহার করবো দান !


করলাম নিমন্ত্রণ এসো বিদেশী বন্ধুরা মোর
হাতে তুলে নাও আমাদের এ আবেগ জড়ানো উপহার
জুড়িয়ে প্রাণ একটু হাসো ছড়াক তা দি‍ক-বিদিক
সামনে ক্যামেরা ছড়াক সে সোনালী ঝিলিক ।


পর্দার আড়ালে মূখ ‍টিপে হেসে কুলাঙ্গার বলে
সোনা - এত সোজা - ষোল আনাই দিয়েছি মেরে
বোকা বানিয়েছি তামাম বাঙালী বিশ্বের বুকে
আমার এই মস্ত কেরামতি বুঝবে আর কে রে !


সম্মান জানানোর এ বঙ্গ তরিকা দেখে
স্তভিত জাতি ভীষন লজ্জিত আজ।
দেশের ভাবমুৃির্ত নিয়ে যারা করলো এই কাজ
তাদরে কি হবে জানতে চায় বাংলার সমাজ ...