আধো আধো বুলি শেখার পর
কোন এক সন্ধ্যারাতে
মা আমার হয়ে গেলেন
জিবনের প্রথম গৃহশিক্ষক ।


কেরোসিন তেলে বাতি জ্বালিয়ে
খোকাকে দিয়ে জিবনের আধার তাড়ানোর আশায়
দিলেন প্রথমই হাতেখড়ি -
আর্দশলিপির পাঠ ।


এরপর কতো পাঠশালায়
নিলাম কতো পাঠ-কতকটা শুদ্ধ কতকটা আবার ভুল
আজও শিখছি নতুন নতুন অনেক কিছু
তবু আদর্শলিপির আবেদন সমুজ্জ্বল ।


শিক্ষার সাথে যদি না থাকে নীতি
সে শিক্ষা মানব সমাজের জন্য ভ‍ীতি
আর আমার নৈতিক শিক্ষার বীজ
গ্রোথিত করেছিলো এই আদর্শলিপি ।


তালের পাতায় কঞ্চির কালো কলমে
লিখতাম যখন - ' অহিংসা পরম ধর্ম,
সদা সত্য কথা বলিবে কিংবা
জীব হত্যা মহাপাপ, ইত্যাদি । - আসলে এগুলোই শিক্ষার মর্ম ।


কচি বেলার পাঠ স্থায়ী হয়
সুতরাং আগডুম -বাগডুম আর নয়
আদর্শলিপির নীতিবোধ থাকুক অন্তরে মম
আজকের ছোট্টমনিদেরও হোক জয় ।