চাকুরীর মেয়াদ ফুরিয়ে গেছে
                 হয়েছে অবসর,
মাসের শেষে পেনশন এলে
                   চলে সংসার ।
জন্ম হলে মৃত্যু আছে
         এতো সবার জানা,
চাকরী শেষে অবসর আসে
        নেইকো তাতে মানা ।
অবসর জীবন কেমন কাটছে
     প্রশ্ন যদি করি,
আমি বলি মন্দ নয়কো
    এখান ওখান ঘুরি ।
কর্মহীন বেকার তুমি
    তাইতো কেবল ঘোরো,
সত্যটাকে গোপন করে
    শুধুই গুমরে মরো ।
শরীরটাতো বসে নেই
    ধরেছে নানান অসুখ,
অশান্তি তাই লেগেই আছে
    নেই মোটেই সুখ ।
ইচ্ছে ছিল তীর্থে যাবো
   দেখব দেশ বিদেশ,
এখন দেখি দুঃখকষ্টে
   জীবন হচ্ছে শেষ ।
নতুন করে বাঁচার স্বপ্ন
     আবার কেন জাগে,
আরও কিছু পাবার আশায়
    করুণা ভিক্ষা মাগে ।
নতুন সূর্য,নতুন প্রভাত,
    নতুন আলোর আশা,
জীবন-সায়াহ্নে তোমাদের মাঝে
       খুঁজে পেলাম দিশা ।।