স্মৃতির কদম ঝরে পড়ে ।
মোহহীন মৃত ফুল,প্রেমে ও পরাগে মাখামাখি ।
ওঃ কী সুন্দর, মৃত্যুও কত সুন্দর হয় !
তবু জীবন তো শত আঘাতেও প্রাণবন্ত,
তোমাকে দেখলে মনে হয় ।


ওই শিশির ছড়ানো পথেই কত রাতের স্বপ্ন কুহেলি ছিল ।
আজ স্বচ্ছ রোদের সোনালী সকাল ঘিরে
শুধু জীবনের ব্যস্ততা ।
ষোড়শী সে-দিন নেই,কত পূর্ণিমা কেটে গেছে অমলিন ।
তবু সে চাঁদনি সহজে কি ভোলা যায় ?


কত না শপথ,মোহ কেটে গেলে মিথ্যে হয়ে যায় ।
আমাদের প্রেম,স্বপ্ন দেখা
জানি সবই ছিল সেই বেঘোর মায়ার মোহিনী চপলতা ।
অসময়ে তাই আঘাত সহার প্রস্তুতি ছিল না ।
তবু এ স্মৃতির কদম ছড়ানো পথে
কত না আঁচড় অক্ষয় হয়ে যায় ।।