মৃত্যু আমার মান্য হবে
             জমান্তরের আশায়,
পঞ্চভুতে মিলবো জানি
              দেশকে ভালবাসায় ।
আবার মাটি গড়বে
            মোর দেহতনুখানি,
জল হবে মোর জীবনদাতা
            সেটিও আমি জানি ।
রবি শশী দুই হবে মোর
             মনের রূপকার,
বায়ুর গায়ে এলিয়ে দেব
            আমার দেহ ভার ।
আকাশ উদার মনটি পাবো
            বাংলা মায়ের কোলে,
হাজার সালের গানটি গাব
             পাখীর তানে বোলে ।।