একটি শিশু ভূমিষ্ঠ হলো-
মাতৃক্রোড় আলোকিত করলো ।
শিশুকে ঘিরে মায়ের স্বপ্নজ্বাল সুদূর প্রসারিত-
স্নেহ মায়া মমতার বাঁধনে শিশু
ধীরে ধীরে বড় হলো,
অনেক স্বপ্ন,অনেক আশা,
অনেক অনেক ভালবাসা,
মানুষের মত মানুষ হয়ে
বাঁচবি কিরে বাছা ?
স্বপ্ন পূরণ হয় কি সবার
স্বপ্ন স্বপ্নই থাকে,
শিশুটি আর এখন শিশু নেই
তবু মায়ের আঁচল কাঁদে ।