প্রতিটি প্রেমের মৃত্যু আমাকে নিয়েই মরে যায়। তারপর...
আমি আবার জন্ম নিই কোন এক প্রেমেই; পুনর্জন্ম।
আমি পূর্বজন্মের সব কথা বলে যাই অনর্গল এক নিঃশ্বাসে।


তা শুনে কেও হাসে, কেও কাঁদে, কেও ছলনায় কাঁদে।  
কেওবা সমবেদনার ছলে এঁকে দেয় দূরত্বের সীমানা।
আমি সেই সীমানার নকশা ঘেঁটে খুঁজে ফিরি নীল তীর।
তারপর ক্লান্ত হয়ে অপেক্ষা করি আর একটি মৃত্যুর অথবা
অপেক্ষা করি আর একটি পুনর্জন্মের। এক করুণ অপেক্ষা।
এভাবে বারবার নিজের মৃত্যুর শোকে আমি কাতর এখন।
পূর্বজন্মের স্মৃতি আওড়াতে আওড়াতে আমি ক্লান্ত,
কেও কি নেই? যে আমায় নিয়ে হেঁটে যাবে শেষ মৃত্যুর পথে।


কেও কি নেই যে আমায় নিয়ে বুনবে পুনর্জন্মের স্বপ্ন?
আমি আছি, সেই চূড়ান্ত মৃত্যুর অপেক্ষায় আছি,
আছি তোমার সাথে বেঁচে থাকার বা পুনর্জন্মের অপেক্ষায়।
...