এই বছরে হঠাৎ এলাম
আমার কাজটা ঘোরা ফেরা,
আমি নাকি বদ্ধ পাগল
বলছো কেন তোমরা ?


তোমরা ছোট পথে ঘাটে
সফল করতে জীবন,
আমি তো ঠিক জানি নাতো
জীবনটা ঠিক কেমন !!


ট্রেনে বাসে ছুটছো তোমরা
খিদে তোমাদের পেটে,
হিসাব মেলাতে তোমাদের শেষে
সারা জীবন কাটে..


কর্ম ধর্ম একই পথে
আমি চলি ইচ্ছে মতো,
আমার খিদে অতটুকুই-
যতটুকু খাবার জোটে..


কাজের জন্য ঘুরতে ঘুরতে
তোমরা থাকো চলতে,
বড় জটিল হিসাব হায়্
তোমরা পাগল বলো আমায় !


খুবই কঠিন তোমাদের চলা
কঠিন তোমাদের পথ,
আমারতো পথ চলার সময়
সহজ লাগে সব..


তোমরাতো সব চোর ডাকাত
খাটো তোমরা জেলে,
হিসাব করে বলো দেখি
পাগল কাকে বলে !


লোভ লালশা আর চিন্তা ভাবনায়
তোমরা কষ্টে হও দূখী,
আমি থাকি যেমন তেমন
থাকি সব সময় সুখী..


বুঝলাম না ঠিক পাগলের মানে
ভাবছি আমি হেসে,
অঙ্কটা আমি করেই দেখি
উত্তরে তোমরা পাগল হলে শেষে..