কবি জসীম উদদীনের ফরিদপুরের গ্রামের বাড়ী অম্বিকাপুর নিজ বাড়ীতে বয়াতী গান হতো। অন্যান্য দিক থেকে আরো অনেক বয়াতী গান গাইতে আসতো। সবাই তখন জসীম উদদীনকে জসীম সাধু বলে ডাকতো। ১৯৬৩-৬৪ সালে মধুমাসে একবার আমি আমার বন্ধুদের সাথে জসীম সাধুর গান শুনতে গেলাম। গিয়ে বিচার বা বাইলেন্তি গান শুনলাম। ঐ প্রথম জসীম উদদীনকে দেখা। তখন কোনো পরিচয় ছিলো না। কবি হলেন আরো অনেক পরে। রবীন্দ্রনাথের সাথে জসীম উদদীনের খুব ভাল যোগাযোগ ছিল। এই কবির নামে বাংলাদেশে দুটি সড়কের নামকরণ করা হয়েছে। একটি হচ্ছে কবির গ্রামের বাড়ী ফরিদপুর নিউমার্কেট থেকে অম্বিকাপুর পর্যন্ত অন্যটি ঢাকায় বাংলাদেশ ব্যাংকের পাশ থেকে আরামবাগ সাইড পর্যন্ত সড়কের নাম জসীম উদদীন রোড। আমার সাথে জসীম উদদীনের কবি হিসাবে পরিচয় হলো ১৯৭৩-৭৪-৭৫-৭৬ সালে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়াশুনাকালীন সময়ে। কবির ঢাকার বাসায় ল্যান্ড টেলিফোন ছিল। টেলিফোন করলে কবি না থাকলে কেউ ফোন ধরতো না। অগত্যা এই পল্লী কবি জসীম উদদীনের পশ্চিম কমলা পুরের বাড়ীতে লেখা আনতে যেতাম। বিশেষ করে আমি মাসিক গণমন ও দৃপ্ত বাংলার বিশেষ সংখ্যার জন্য কবির লেখা সংগ্রহ করতাম। লেখা সংগ্রহ করতে গেলে তিনি সব সময় বলতেন বিকেলে ৪টায় ব্যাংক কলোনীতে রেনু বৌদির বাসায় যেতে। রেনু বৌদির বাসায় গেলে সেখানে কবি আসতেন তখন বৌদি একটা মোড়ানো ফাইল বের করে দিতেন। কবি সেখান থেকে লেখা বেছে নিয়ে আমাকে মুখে বলতেন আমি হাতে কপি করে নিতাম। কবির হাতের লেখা এতো খারাপ ছিল পড়া যেতো না। এসব পত্রিকায় লেখা ছাপা হলে সম্মানী মানিঅর্ডার যোগে বাসার ঠিকানায় পাঠিয়ে দেয়া হতো। বিশেষ করে ১৯৬০-৭০ দশকে অনেক কবির লেখাই আমি যে সব পত্রিকায় কাজ করেছি ছাপার চেষ্টা করেছি। তখন হাতে গোণা কয়েকটি সাহিত্য পত্রিকার মধ্যে অন্যতম ছিল মাসিক গণমন, দৃপ্ত বাংলা ও সাপ্তাহিক আমাদের কথা। লেখা নিয়মিত ছেপেছিলাম কবি জসীমউদদীন, নির্মলেন্দু গুণ, আসাদ চৌধুরী, রফিক আজাদ, নুরুল হুদা, ওমর আলী, আবদুল মান্নান সৈয়দ, আবুল হাসান, শহীদ কাদরী, আতাহার খান, জাহাঙ্গীরুল ইসলাম, শাহ কামাল, সুজাউদ্দিন কায়সার, নূর মোহাম্মদ খান, আনম আবদুস সোবহান, রাহাত খান, সৈকত রহমান, মাহমুদ শফিক, মুজিবুল হক কবীর, খুরশীদা হক, সিকদার আমিনুল হক, হাবীবুল্লাহ সিরাজী, সোহরাব হাসান, মাহবুব হাসান, কাজী রোজী, রবীন্দ্র গোপ, অসীম সাহা, তপন বাগচী, খালেক বিন জয়েনুদ্দিন, আলী ইমাম, মাহফুজ সিদ্দিকী, নাসির আহমেদ প্রমুখ। ব্যাকরণ বিষয়ে প্রবন্ধ-অধ্যাপক নিরঞ্জন অধিকারী। গল্পকার-জাফরুল আহসান খান, জাফর ওয়াজেদ, ফজলুল করিম আতা খান প্রমুখ। অর্থাৎ ঐ সময়ে ভাল লিখিয়ে কবি ও গল্পকারদের প্রায় সকলেরই লেখাই আমি ছাপার চেষ্টা করেছি।