অমর একুশে বইমেলা-২০২৪ এ প্রকাশিত হয়েছে আমার নতুন দুটি কবিতার বই। একটি দীর্ঘ কবিতার বই ‘পৃথিবী সমান দূরত্ব আমাদের’। অন্যটি ‘জনতা ব্যাংক রোড’। বই দুটির প্রচ্ছদ করেছেন আল নোমান।


‘পৃথিবী সমান দূরত্ব আমাদের’ পাওয়া যাবে মেলার বাউণ্ডুলে প্রকাশনের ৩১০ নম্বর স্টলে। মূল্য ১৫০ টাকা। ‘জনতা ব্যাংক রোড’ পাওয়া যাবে দেশ পাবলিকেশন্স-এর ৪৭৮-৪৮০ নম্বর স্টলে। মূল্য ২০০ টাকা।


জনতা ব্যাংক রোড
আমি লেখায় এক্সপেরিমেন্টে বিশ্বাস করি। প্রতিটি বইয়ে তার ছাপ থাকে। ‘জনতা ব্যাংক রোড’ সেরকম একটি এক্সপেরিমেন্ট। কবিতা পাঠে যাদের একটা প্রস্তুতি আছে তাদের জন্য এই কবিতা।


পৃথিবী সমান দূরত্ব আমাদের
নিয়ত ভাতঘুমের বিলাসীতা ছেড়ে কবিতা কি খুব বেশিদূর এগিয়েছে—কতদূর....


পাপেট শো- আলো জ্বলমল- বিজ্ঞাপন দ্যুতির বিচ্ছুরিত তোতাকথা থেকে হুল্লোর করে অসন্তোষ ঢুকে পড়ছে বেডরুম-হেঁশেল-
কবিতা কি শিল্পের পায়ের নেড়িকুত্তা-ঘুরঘুর!


না। ছড়িয়ে পড়া শ্লোগানের মতো- নীরব মানুষের দীর্ঘশ্বাস... আরো আরো অভিমান- মৌনতা; বিচ্ছিন্নতাবোধ—


নীরবতার ভাষা থেকে বেরিয়ে আসা সুতীব্র চিৎকার; একা হতে হতে লীন হয়ে যাওয়া! প্রবর অস্তিত্বের টানে ভেঙে ভেঙে অসংখ্য জোড়াতালি । ফিরে আসতে গিয়ে নিজের কাছে বিপন্ন বিস্ময়ে স্মৃতিশূন্য। যেন- পৃথিবী সমান দূরত্ব আমাদের...