টাকা গড়ে টাকা, জ্ঞান আনে জ্ঞান
শোনা যায় কানে কানে,
অতীত ভারত গড়েছে রতন
বহু দেশ সেটা জানে।
বিবেকানন্দ, রবীন্দ্রনাথ
ক্ষুদিরাম, প্রীতিলতা
নেতাজী, ভগৎ, আছে আরো কত
ফুরোবে না সব কথা।
মহামানবের জাতিগঠকের  
ভূমিকা নিলেন যারা,
আজকের শিশু চেনেনা তাদের
হাতে গোনা কিছু ছাড়া।
আরাম-আঁধারে তলিয়ে যাচ্ছে
জমানো অতীত-পুঁজি,
অবক্ষয়ের মেঘ জমেছে
বলি কথা সোজাসুজি।
সুস্থ বাতাস নেই কোনোখানে
যা দেবে শিশুকে প্রাণ,
ক্ষয়ে ক্ষয়ে সব শেষ হয়ে এল
অতীতের সম্মান।
চর্চা হয় না বিনয় বাদল
শহীদের কথামালা,
অন্ধ হয়েছে ; আর ক'দিনেই
হবে দেশ মূক, কালা।
টিভি সিনেমায় ব্যস্ত সমাজ
গ্রাম থেকে শহরে,
চটুল কথার আলোচনা জমে
সে সবের অন্দরে।
এসব সরিয়ে ক'জন ভাবেন
'শিশুদের গড়া চায়,
আগামীর পথ সোনালী করাটা
আমাদের আজ দায়।'
ধূলো-পড়া সেই সোনার খনিজ
আসুন না করি তাজা,
সুখে মরবেন, যদি শিশু পায়
আপনার পাপে সাজা?