কোনো কোনো দিন মনটা এমন বিষিয়ে বিষিয়ে ওঠে,
সব কিছু ফেলে শুধু ভেসে ওঠে যা কিছু গিয়েছে ঘটে।
পাশাপাশি সেই হাঁটাচলা আর নীরব সরব বাক,
কিছু তার এঁটে  বসে আজো, কিছু পুড়ে হয়ে গেছে খাক।
এ কোন মাদক মিশে দেহ-মনে রক্তের সাথে বয়,
শরীরের কোন তন্ত্র বিয়োগে কমানো যাবে সে ক্ষয়।
পারিনা তোমার থেকে দূরে যেতে, না পারি আসতে কাছে,
সমাধানহীন খাতাটা লুকাই লোকে দেখে নেয় পাছে।
মিথ্যার জাল বুনি অহরহ কতভাবে কতবার,
চাইনা আমার কারনে তোমার আঁচ পাক সংসার।
খোদা যেন মোর বাক কেড়ে নেন, বলি তাঁকে হাত জরি,
কিম্বা দিন না অকাল প্রয়াণ, থাক তব ঘর ভরি।
বিষের বাতাস সনে লই শ্বাস ক্রমে দেহ করে অসার,
পারিনা গো খোদা সইতে এ ব্যাথা প্রিয়ারে না ভেবে আর।
জানি পাপ আছে এ ভাবনাতে তবু আসে ভাব-ঘোর,
রোজ পড়ে মনে, থামাব কেমনে, মনে আসে না কো জোর।