কে ও?
কে হাতে গুঁজে গেল অভিনন্দনী গোলাপ!!
তরতাজা, জলবিন্দু মেশা;
অনেকে এখনও এখানে ওখানে,
মুখ-পরিচিতি দেবে বলে দাঁড়িয়ে  কেনা ফুল নিয়ে ;
তাদেরই বানানো কলরব।
আমার সাফল্যের ছিটেফোঁটা নিতে
দাঁড়িয়ে ভীড়ের জনতা।
কিন্তু ভীড়ে তো তাকে দেখতে পেলাম না;
কে ও?
ও কোথায় লুকালো নিজেকে?


নিরিবিলি হলে দেখা গেল :
কেনা ফুলের পরতে পরতে লেখা
দাতাদের নাম।
তাতে দেখা গেল
পরিচিতি পেতে উন্মুখ নোংরা মুখের সারি;
একে ঠেলে ওর এগিয়ে আসাতে মরীয়া।
কিন্তু ও কোথায়?
নাম পরিচয়হীন দাতা।


ভীড়ের মাঝে আলাদা করে খুঁজে পাওয়া গেল
সেই গোলাপ গুচ্ছ,
নকলের ছোঁয়াবিহীন
সাদামাটা অস্তিত্বের মোড়কে।
মনে হল
তারই কাছ থেকে ধার করা
সৌরভে ডুবে আছে
বাকি সমস্ত ফুলগুলি।
কিন্তু ও কোথায় গেল?
কে ও?
আসলে কি চায় ও?
'পৃথিবী সুস্থ থাক,'
এটাই কি ও চায়?
একই প্রশ্ন ঘোরাফেরা করে
অন্ধকার দেওয়ালে,
যেখানে ভীড়ের প্রবেশ নিষেধ।