শ্রাবন আজই, চারিদিকে শ্রাবন আজই
মুখরিত আকাশ জুড়ে কালো কিসের ভাজ,
মেঘ করেছে, মেঘ করেছে শ্রাবন আজই তাই।
রবি ঠাকুর চলে গেছেন, যাইনি তার প্রাণ,
রেখে গেছেন শ্রাবন খনের কত রকম গান।


শ্রাবন আজই, চারিদিকে শ্রাবন আজই,
ঝম ঝমিয়ে আকাশ থেকে বৃষ্টি পড়ে তাই,
ওই মাঝিরা যাসনে তোরা অথৈ টলমল।
মেঘ করেছে, মেঘ করেছে শ্রাবন আজই তাই,
মনে প্রানে খিল খিলিয়ে হাসছে শিশু তাই।


শ্রাবন আজই, চারিদিকে শ্রাবন আজই,
পাখিরা তোরা সব কোথায় গেলি?
আই চলে, একসাথে বৃষ্টি ভিজি,
মেঘ করেছে, মেঘ করেছে শ্রাবন আজই তাই,
নাচছে ময়ুর পেখম তুলে, অনেক খুশি তাই।


শ্রাবন আজই, চারিদিকে শ্রাবন আজই,
গাছেরা, তোরা সব সোজা হয়ে দাড়িয়ে গেলি,
বৃষ্টি ভেজার কোন নেশাতে?
মেঘ করেছে, মেঘ করেছে শ্রাবন আজই তাই,
ধানের শিসে জল টলমল তাই।


শ্রাবন আজই, চারিদিকে শ্রাবন আজই,
মন ভিজেছে তোমার প্রেমে আজ,
শ্রাবন তুমি যেওনা চলে, থাকো অনেক কাল।
মেঘ করেছে, মেঘ করেছে শ্রাবন আজই তাই,
প্রেম ছড়িয়ে দিচ্ছ তুমি, ভিজছি আমি তাই।