জীবনের অভিঙ্গতা এখন বলতে পারে না,
ওটা ভালোবাসা ছিল নাকি নিছক অভিনয় ।
জানি না, পিপিলিকা ডানা মেলে আগুনের কাছেই যায় কেন,
হইত ভালোবাসার মহে !
আমিও পিপিলিকা হয়ে গেছি,
তোমার মহে আষ্টে পিষ্টে বেধেছি নিজেকে ।


এখন কবিতা লিখতে বসে হাত কেপে ওঠে,
বৃষ্টি কলম যখন একটা একটা করে অখ্খর আঁকতে থাকে,
শুধু তুমিই ঝরে পড় বৃষ্টি কলম থেকে ।
এখন কথা হয় তোমার সাথে,
তোমার অজান্তেই...


তোমার দেওয়া হাত ঘড়ি-টা ,
এখন আর সময়ের বাধা মানে না,
টিক টিক করে শব্দ করে মাঝে মাঝে,
তবে হৃদপিন্ড-টা  আর শব্দ করে না,
হয়্ত ওর সময় শেষ ।


জীবনের অভিঙ্গতা এখন ঠিক বলতে পাড়ে না,
ওটা ভালোবাসা ছিল, নাকি নিছক ছলনা....!!