আয়নাই প্রতিদিন নিজেকে দেখি
মুখের মধ্যে অসংখ্য  অস্পষ্ট রেখা চিত্র
মাঝে মাঝে নিজের মুখ-কেই অচেনা মনে হয়
এখনো বড় একা লাগে;
সকল  নিঃসঙ্গতা জড়িয়ে ধরে
অতীত অন্ধকারে ডুবে যায়...!


একটা গোটা জীবন....
বয়ে যাওয়া নদীর বাঁকে বাঁকে অদৃশ্য ...
দু-পার  জুড়ে  নুড়ি, পাথর  ও বালির খেলা ঘর...
প্রতি মুহুর্তেয় ভেঙে পড়ে একান্নবর্তি সংসারের মত...


এখন আয়নাই নিজেকে দেখি...
অসংখ্য মানুষের ভীড়ে কেবল খুজে বেড়াই নিজের মুখ...!!