শুরু তো হয়েছিল,
তবে শেষ হবে কবে ?
হেটে চলেছি অজানা কোন ঠীকানায়...
অসার এই জীবন কাঁদছে কার মায়ায় ?
নতুন করে চিনে নেওয়ার
এক অমোঘ লগ্নে হাত বাড়ানো মেঘ,
নিজের থেকেও গম্ভীর হয়ে,
যন্ত্রনা ছড়াই শিরাই শিরাই ।


এই পৃথিবীর অস্পষ্ট মায়াজাল,
আঁকি বুকি কেটে চলেছে ঠীকানাহীন ভাবে,
নিরুদ্দেশ হয়ে মায়াজালে জড়িয়ে ফেলি নিজেকে।


শুরু ? নাকি শুরুর মত কিছু চেতনা,
প্রশ্ন থেকে যায় ঠোঁটে ।


শুরু অনেকটা অন্তহীন আকাশের মত,
দুর থেকে দেখে মনে হয়
আকাশ মাথা ঝুকে পৃথিবী-কে ছুয়েছে,
সেই মোহে হেটে চলা আকাশ পাওয়ার নেশাই ।
শুধু হেটেই চলা নীরবে ।
শেষের আশাই নীরব এই যাত্রা।


কিন্তু জীবনের অন্তহীন যাত্রার শেষ কোথায়?
মৃত্যু তে?
নাকি বেঁচে থেকেও না বাঁচার অভিনয়ে ?