আমারও  কিছু  কথা  আছে...
আমিও কিছু বলতে  চায় এ সমাজের সামনে ,
আমরা তো মাটির মানুষ ,
আপনাদের এক টোকা তেই ভেঙে পরি তাসের ঘরের মতো ।
আপনাদের  পায়ের  তলায়  থাকি  বারোমাস ।
শীত,বর্ষা, গীষ্মেও আমরা খোলা আকাশের  ছায়ায় থাকি ।
চাঁদ দেখি রোজ, তবে ক্ষুধা ভরে না ।
ভুখা পেটে কি আর সৌন্দর্য্য আসে ?
আপনাদের ফেলে দেওয়া  খাবার  তুলে  নি ই  মুখে ।
আপনাদের দয়া তেই বেঁচে আছি বাবু ।


আমাদের কোন ব্যাঙ্ক একাউন্ট নেই ,
শুনেছি আপনাদের  তো  বিদেশের ব্যাঙ্কেও  টাকা আছে ।
কালো  টাকা , না  কি  একটা  বলে ?
বুঝিনা  বাবু, আমরা  ওসব বুঝিনা ।
শুধু একটা অনুরোধ আপনাদের কাছে,
আমাদের ও একটু বেঁচে থাকতে দিন ।
আমরাও চাঁদের সৌন্দর্য্য কে প্রেমে পরিণত করি ।


আমাদের মাংস, পোলাও চায় না...
দু-মুঠো  ভাত  দিননা  আমাদের ।
আমাদের ছেলেমেয়ের জন্য একটা ইস্কুল করে দিননা ।
লেখাপড়া  করে  বড়  হওয়ার  সুযোগ  দিন ।


আমাদের , শহরের বড় বড় উচু বাড়ি চায় না ।
মাথা গোজার এই ঝুপড়িখানি পুড়িয়ে দেবেন না বাবু ।
পূজোয় আমাদের  ছেলেমেয়ের দামী আতস  বাজি  চায় না,
আমরা দূর থেকেই আকাশে  বিস্ফরিত  আপনাদের
আমোদ  প্রমোদ  দেখব   নিঃশব্দে ।


আপনারা তো সমাজের রক্ষাকর্তা,
আমাদেরও  বাঁচতে  দিন  বাবু ।
আমরাও তো এই সমাজের মানুষ ।
এই পশু সুলভ মানুষ  গুলোকেও  স্বপ্ন দেখা র সাহস  দিন ।
এই  সমাজের  আলোক উদ্ভাসিত  মঞ্চের ...
অন্ধকার কোনে আমাদের একটু ঠাই দিন ।