এক বট  বৃক্ষ আমি,
আমার সমস্ত শরীর থেকে বেরিয়ে এসেছে যন্ত্রনা,
আমার দেহ থেকে নেমে লুটোপুটি খায় মাটিতে,
আমি মাটির গন্ধ বড্ড ভালোবাসি ।
মাটির বুক চীরে উঠে
আকাশ ছুতে চেয়েছি অফুরন্ত ।


আমার বয়স  এখন  একশত  বসন্ত ,
আরো একশত  বসন্ত  নাহয় ...
তোমার জন্যয় রয়ে  যাব  এক  পায়ে দাড়িয়ে,
তোমার বসন্তের দিনে,
বর্ষার দিনে ও চাইব তোমায় কাছে ।


কত পাখি, পোকা আমার দেহে...
প্রেম করে, অভিমান করে,
আমি সাক্ষি হয়ে থাকি অনুরাগের ।
রাতে জোনাকি রা আমার ঘন  চুলে মায়াজাল বোনে ।
আমার মাথায়  চাঁদ এসে ঘুমিয়ে পড়ে নীরবে ।


আমি শুধু জেগে থাকি পলক বিহীন ।
ক্লান্তি তে নির্বিকার মনে হয়  নিজেকে ।
আরো একশত  বসন্ত  নাহয় ক্লান্তিতেই বাঁচব...
শুধু তোমার শৈশব, যৌবন, পৌড় দেখার অপেক্ষায় !