মাটির হাহাকার দু-ঠোঁটে আগলানো
কত অবসাদ, কত তৃষ্ণা  এ বুকে ,
চাতক হয়ে শুয়ে আছে অছিলায় ,
রমনীর কাঁকের কলসি গড়িয়ে পরার অপেক্ষায় ,
প্রতি ফোঁটা জল যেন জীবনের গূঢ় আশ্বাস ।


তৃণে , গুল্মে, বৃক্ষে, পানীকূলের জিহ্বায়
তৃষ্ণা  এক ফোঁটা জলের ...
তৃষ্ণা য় বেঁচে আছে এ  জগৎ ।
সুদূর নক্ষত্র , সে-ও তৃষিত, এক ফোঁটা জলের ।


ঝরে কত জল, নিঃশব্দে, নিভৃত অশ্রুপাতে,
সে খবর কে বা আর রাখে ।