প্রকৃতি তাকে পাঠিয়েছিলো সুন্দরকে
আরো সুন্দরম করতে।
প্রকৃতি তাকে দিয়েছিলো বীণাতে ঝংকার
তোলবার জন্য।
প্রকৃতি তাকে দিয়েছিলো নদীর বহমান গতিকে
দীর্ঘদিন ধরে বহনের জন্য,
প্রকৃতি তাকে দিয়েছিলো সুনীল আকাশে সেই অধিকার –
তার ভালবাসাকে পবিত্র কে তোলার জন্য।
প্রকৃতি তাকে সেই অধিকার দেয়নি-
ঝড়ো পাতার মতো আমরা মানবের মাঝথেকে হঠাৎ শূন্য হতে।